খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন: আইনমন্ত্রী

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের পর আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এ মামলা আপিল বিভাগে চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন।

আজ বৃহস্পতিবার রায়ের পর সচিবালয়ে অনুষ্ঠিত ব্রিফিংয়ে আইনমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী জানান, নির্বাচন কমিশন আইন ও আপিল বিভাগের এর আগের নজির অনুযায়ী আপিল বিভাগের রায়ে কোনো দুর্নীতির মামলায় কেউ দুই বছরের অধিক দণ্ডপ্রাপ্ত হলে নির্বাচনের অযোগ্য হবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। রায়ের বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানসহ পাঁচজনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

আনিসুল বলেন, কোনো রাজনীতিবিদের দুর্নীতির দায়ে সাজা হওয়াটা গণতান্ত্রিক রাজনীতির ভাবমূর্তি উজ্জ্বল করে না। তবে কেউ দুর্নীতি করলে পার পাবেন না, এ রায়ে তাই প্রমাণিত হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়।

আইনমন্ত্রী আরো বলেন, দোষী প্রমাণিত হওয়ার কারণেই আদালত বিএনপি চেয়ারপারসনকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন। আদালত স্বাধীনভাবেই রায় দিয়েছেন। এখানে কারো কোনো হস্তক্ষেপ নেই।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘এ মামলাটি নিষ্পত্তি হতে সাড়ে ৯ বছর সময় লেগেছে। এখানে যদি আপনারা বলেন তাড়াহুড়া করা হয়েছে তাহলে এ ক্ষেত্রে আমার বলার কিছুই নেই।’

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া এখন কারাগারে যাবেন (ইতিমধ্যে কারাগারে পৌঁছেছেন)। কারাগারে থেকেই তিনি আপিল করবেন। আদালত আপিল গ্রহণ করলে তিনি জামিনের আবেদন করবেন। এখন খালেদা জিয়ার আইনজীবীরা কী করবেন, এটা তাদেরই বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর